বুধবার, ২০ মার্চ, ২০১৩

ব্লগঃ-২


আজকের দ্বিতীয় ক্লাসে আপনাদের সবাইকে স্বাগতম। আমাদের প্রথম বিষয় হচ্ছে ব্লগ। যেহেতু একেবারে একজন নতুন ফ্রীল্যান্সার থেকে শুরু করে একজন প্রফেশনাল ফ্রীল্যান্সার পর্যন্ত আমাদের আওতাই আনার চিন্তা ভাবনা। তাই অনেক খুঁটি নাতি বিষয় আলোচনা করা হবে। একেবারে বেসিক জিনিস দিয়ে শুরু করা হবে। আমরা আজকের আলোচনাই চলে যাব। আজকের আলোচনা বিষয় হচ্ছে  ব্লগস্পট

#  ব্লগস্পট কি ?
# কিভাবে একটি নতুন ব্লগ খুলবেন ?
# ব্লগস্পটে বিভিন্ন জিনিসগুলার সাথে পরিচিতি লাভ ?
# ব্লগস্পটে কিভাবে একটি নতুন পোস্ট তৈরি করবেন ?
# ব্লগস্পটে কিভাবে ক্যাটাগরি তৈরি করবেন ?

তো আমরা প্রথম বিষয়ে চলে যায়। ব্লগস্পট কি ?

ব্লগস্পট হল ফ্রী ব্লগিং সাইট। যেখানে আপনি একটা ফ্রী ব্লগ তৈরি করতে পারবেন। গুগল এর একটি শাখা হল ব্লগস্পট। গত পর্বে আমরা ব্লগস্পট সম্পর্কে বলেছিলাম। এটি কিভাবে তৈরি হয়। যাই হোক এই ব্লগস্পট দিয়ে আপনি প্রথম ব্লগিং শুরু করতে পারেন। এইরকম ফ্রী ব্লগিং সাইট অনেক আছে। এর ভিতরে ব্লগস্পট একটি অন্যতম । মাকিক্সামাম ক্ষেত্রে জরিপ করলে দেখা যায় ব্লগস্পট ব্যবহারকারীর সংখ্যা টা বেশি। তাই ব্লগস্পট কে একটু ভিন্ন ভাবে দেখা হয়। আমরা ব্লগস্পট সম্পর্কে কিছুটা ধারনা লাভ করতে পারছি আশা করি।

কিভাবে একটি নতুন ব্লগ খুলবেন ?

যেহেতু আজকে আমরা ব্লগস্পট নিয়ে আলোচনা করছি। তাই ব্লগস্পটে কিভাবে একটি ব্লগ তৈরি করতে হয় সেই সম্পর্কে আলোচনা করব।

প্রথমতঃ আপনার যদি জিমেইল থাকে তাহলে সেই টা দিয়ে ব্লগ খুলতে পারেন। অথবা না থাকলে একটা নতুন জিমেইল অ্যাকাউন্ট খুলুন।

দ্বিতীয়তঃ http://www.blogspot.com এই সাইট টিতে প্রবেশ করুন।

তৃতীয়তঃ লগ ইন পেজে আপনার সেই জিমেইল অ্যাকাউন্ট দিন এবং তার পাসওয়ার্ড দিন। যদি বাংলা থাকে তাহলে উপরে দেখুন ডান সাইট এ ভাষা নামের একটি বক্স দেখা যাচ্ছে। ওখান থেকে ইংরেজি সিলেক্ট করে দিন। এরপর Continue Blog এ ক্লিক করুন। এবং NEW Blog  এ ক্লিক করুন।  দেখবেন নিচের মত একটি পেজ আসবে।


চতুর্থতঃ এখানে যেয়ে আপনার ব্লগের টাইটেল টা লিখুন। এরপর ব্লগ অ্যাড্রেস দিন। এবং  পছন্দমত একটি থিম সিলেক্ট করুন। এরপর Create Blog বাটনে ক্লিক করুন। নিচের ছবিটা ফলো করুন।

এইবার এখান থেকে এই মার্ক করা চিহ্নটি তে ক্লিক করুন। এইটা আসলে আপনার ব্লগের টাইটেল। আমি দেখানর জন্য এইরকম একটি হিজিবিজি নাম দিয়ে রেখেছি।  

একটি ব্লগস্পট ব্লগের ভিতর যত ধরনের কাজ আছে সব এই সিলেক্ট করা যিনি গুলার মধ্যে । নিচের ছবিটা তে সিলেক্ট করা জিনিসগুলা দেখুন


ব্লগস্পটে বিভিন্ন জিনিসগুলার সাথে পরিচিতি লাভঃ

New Post:  

এইটাতে রাইট বাটনে ক্লিক করলে নতুন একটি পোস্ট তৈরি করার জন্য জাইগা দেওয়া হবে। এই টাতে ক্লিক করে সব ধরনের নতুন নতুন পোস্ট আপডেট করা যায়।

Posts:

আপনি কতগুলা পোস্ট করছেন এইটাতে ক্লিক করলে জানতে পারবেন। যদি কোন পোস্ট ইডিট করা বা ডিলিট করা লাগে আপনাকে এই পোস্ট এ ক্লিক করতে হবে। এখানে আপনার ব্লগে পোস্টগুলো সম্পর্কে বিস্তারিত জানান যাবে।

Pages:

আমরা অনেক সময় খেয়াল করি যে বিভিন্ন সাইট Home এর পাশে Contact us, About Us  ইত্যাদি বিষয় থাকে। আপনিও যদি আপনার ব্লগে এই রকম কিছু করতে চান তাহলে এই বাটনটি তে ক্লিক করতে হবে।

Comments:

আপনার ব্লগে যদি কোন ভিজিটর কমেন্ট করে তাহলে আপনি এইটাতে দেখতে পারবেন। আপনি এইখান থেকে আপনার ব্লগের কমেন্টের এর সব তথ্যগুলা পাবেন। আপনি ইচ্ছা করলে কমেন্ট বন্ধ করে দিতে পারেন। অথবা কোন কমেন্ট ইডিট করে পারেন।

Google+:

যেহেতু এটি গুগল এর একটি শাখা তাই আমরা জানি যে ফেসবুক এর মত একটি সোশ্যাল নেটওয়ারকিং শাখা গুগলের আছে। তাই সরাসরি গুগল এইটা আপনি শেয়ার করতে পারেন আপনার মূল্যবান পোস্টগুলা। এতে করে আপনার সাইট এ ভিজিটর আসে।

Stats:

এইখান থেকে আপনি আপনার সাইট এর ভিজিটর দের বিচরন গুলা দেখতে পারবেন। বিস্তারিত সামনের কোন একটি পর্বে লেখা হবে। তখন পুরা বিচরন আপনি লাইভ দেখতে পারবেন।
Earnings: আমরা এখন নিশ্চয় সবাই জেনে গেছি ব্লগস্পট একটি গুগলের শাখা। গুগলের অ্যাডভারটাইজিং প্রোগ্রাম এর নাম হচ্ছে অ্যাডসেন্স। এই অ্যাডসেন্স থেকে আপনি আয় করতে পারেন। আপনার আয়ের বিস্তারিত তথ্য এখান হতে পাবেন। এইটা শুধু মাত্র গুগল থেকে আয়ের বিস্তারিত জানা যাবে। অন্ন কিছু থেকে ইঙ্কাম করলে কিন্তু এইখান থেকে কোন ধরনের তথ্য পাওয়া যাবে না।

Layout:

আপনার সাইট এর পুরা ভিউ টা দেখতে কেমন হবে এই লে আউট এর মাধ্যমে আপনি ইডিট করতে পারবেন। যেমনঃ আপনার সাইট এ কতটি কলাম এবং কতটি রো হবে। কোন কলামে বা রো তে কি জিনিসগুলা শো করবে। কোন গুলা করবে না। সব কিছু এখান থেকে আপনি জানতে পারবেন। লে আউট আসলে একটা ব্লগের প্রান বলা যায়। কারন লে আউট টা ভাল করে শখতে পারলে ব্লগস্পট নিয়ে আর কোন ধরনের কনফিউশন থাকে না। যাই হোক আমরা এই বিষয়ে পরে আলোচনা করব। কোন ধরনের টেনশন নেওয়ার কিছু নেই।

Template:

এইখান থেকে আপনি আপনার মনের মত থিম নিতে পারবেন। অথবা থিম অন্য জাইগা থেকে নিয়ে এসে আপনি এখানে ইডিট করে দিতে পারেন। যারা ওয়েব ডিজাইনার তারা এইসব থিম গুলাকে ইডিট করে ব্লগের সৌন্দর্য বৃদ্ধি করেন। এতে করে ভিজিটর গন ব্লগে এসে ঘুরতে উৎসাহিত হন।

Settings:

শব্দটা পড়েই বোঝা যাচ্ছে যে এইটা কি হতে পারে। এক কথাই বলা যায় যে। আপনার ব্লগের প্রিভিসি এবং পলিসি আপনি এইখান থেকে নির্ধারণ করে দিতে পারেন। এইখান একটু ঢুকলে আপনি ক্লিয়ার বুঝতে পারবেন।

ব্লগস্পটে কিভাবে একটি নতুন পোস্ট তৈরি করবেন ?

 আমি পূর্বেই বলে দিছি কোথাই ক্লিক করলে একটি নতুন পোস্ট করার জাইগা দিবে। যাই হোক বুঝতে পেরেছেন নিশ্চয়। ওইখানেই ক্লিক করুন এবং নিচের ছবিটার সাথে দেখুন মিল আছে কি না। এবং ছবিটাতে মারকিং করে যে নাম্বার গুলা দেওয়া আছে তার বিস্তারিত নিচে দেওয়া হল।


১) পোস্টের টাইটেল দিন।
২) এরপর লিখুন আপনার যা লেখার জন্য এটি ওপেন করেছেন।
৩) ফন্ট পরিবর্তন, ফন্টের সাইজ, ফন্টের কালার এইখান থেকে পরিবর্তন করতে পারেন ।
৪) আপনি যদি কোন লেখাকে লিঙ্কে পরিনত করতে চান তাহলে ওই বাটন টিতে ক্লিক করুন। এরপর যে সাইট বা URL এর সাথে লিঙ্ক করে দিতে চান সেইটা দিন। ওকে করুন। লিঙ্ক তৈরি হয়ে যাবে।
৫) এইখানে আপনি পোস্টের ভিতর ইচ্ছা করলে ছবি দিতে পারবেন। ইচ্ছা করলে ভিডিও আপলোড দিতে পারেন। অথবা কোন লিঙ্ক দিলেও এখানে ছবি হিসেবে বা ভিডিও হিসেবে শো করবে। যেহেতু এটি অটোমেটিক এইচটিএমএল এ পরিনত হয়। তাই এই সুবিধা গুলা এখান থেকে পাওয়া যায়।  
৬) চাইলে আপনি আপনার ব্লগটিতে লেখা টা প্রকাশ করতে পারেন Publish এ ক্লিক করে। অথবা সেভ করে রাখতে পারেন আবার প্রিভিউ করে দেখতে পারেন। আর মন না চাইলে ক্লোজ বাঁটনে ক্লিক করে ওই পোস্তটারে বাতিল বলে বিবেচনা করা যায়।
এইভাবে একটি নতুন পোস্ট তৈরি করতে হয়।

# ব্লগস্পটে কিভাবে ক্যাটাগরি তৈরি করবেন ?

আমরা বিভিন্ন ধরনের সাইট এ বা ব্লগে লক্ষ্য করলে দেখতে পাব যে, বিভিন্ন জিনিসের জন্য বিভিন্ন ক্যাটাগরি দিয়ে থাকে। ধরি আপনার সাইট টি Entertainment নিয়ে। এখন আর ভিতএ Hollywood, Bollywood, Tollywood ইত্যাদি নামে ক্যাটাগরি আপনি বানাতে চান। তাহলে প্রথমে আপনাকে পোস্টের ভিতর যেতে হবে। পাশে লেবেল এ ক্লিক করতে হবে এবং ওখানে লিখবেন আপনার ক্যাটাগরি নাম। পরবর্তীতে যদি ওই একই ক্যাটাগরির মধ্যে আবার আর একটি নতুন পোস্ট দিতে চান তাহলে ওই টা আবার সিলেক্ট করুন। দেখুন ক্যাটাগরি তৈরি হয়ে যাবে। নিচের ছবিটার দিকে লক্ষ্য করুন। দেখুন আমি ওই পোস্ট টাকে Hollywood  ক্যাটাগরির ভিতর রাখছি। এইভাবে আপনি ক্যাটাগরি তৈরি করতে পারেন আপনার ব্লগের জন্য।


এখন ভিউ ব্লগে ক্লিক করুন। দেখুন আপনার পোস্টটি এবং আপনার ব্লগ টি শো করছে।

একটা জিনিস মাথাই রাখবেন অ্যাড্রেস টা কি? এইটা নিয়ে নতুন্দের যদি কনফিউশন না থাকে তাই একটু বলছি। আপনার ব্লগে মানুষ আসবে তার জন্য ওই অ্যাড্রেস টা ব্যবহার হয়। যে  সব ব্লগ গুলা টাকা দিয়ে ক্রয় করা হয় যেমনঃ অমুক ডট কম, তমুক ডট কম ইত্যাদি। এগুলোর অ্যাড্রেস টা ছোট হয়। কিন্তু যে সব ফ্রী ব্লগিং সাইট এ ফ্রী ব্লগ তৈরি করে ব্লগিং করা হয় তারা নিজদের ব্লগ টা প্রচার করার জন্য অতিরিক্ত কিছু জুরে দেও। যেমন আপনি যদি ব্লগস্পট এ ব্লগ তৈরি করেন তাহলে অ্যাড্রেস টা দেখবেন হবে অমুক ডট ব্লগস্পট কম, তমুক ডট ব্লগস্পট কম। আর সর্বদা ছোট অ্যাড্রেস ব্যবহার করবেন। জাতে করে ভিজিটর আপনার ব্লগের অ্যাড্রেস টা সহজে মনে রাখতে পারে।


আশা করি আপনারা আমার কথা বুঝতে পেরেছেন। অনেক কষ্ট হয়ে গেছে লিখতে যেয়ে। হাত ব্যাথা হয়ে গেছে। আর লিখতে পারছি না। তাহলে আজকের মত ক্লাস এখানে শেষ। সামনের ক্লাসে আমরা ব্লগিং এর জন্য সবচেয়ে পাওয়ারফুল সাইট ব্লগস্পট নিয়ে ক্যাটাগরি গুলা বিস্তারিত আলোচনা করব। কেমন লাগছে আজকের ক্লাস অবশ্যই জানাবেন। আর কোন ধরনের বুঝতে সমস্যা হলে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। আমরা অবশ্যই আপনাদের প্রশ্নের উত্তর  দিব। আমাদের সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন